হামলার আগে আমেরিকাকে সতর্ক করেছিল তুরস্ক

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় আফরিন প্রদেশে কুর্দি গেরিলাদের বিরুদ্ধে সামরিক অভিযান শুরুর আগে আমেরিকাকে সতর্ক করেছিল তুরস্ক। একথা জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, তুরস্ক খোলামনে আমেরিকাকে হামলার কথা জানিয়েছে। তারা বিমান হামলার আগে আমাদেরকে জানিয়েছে যে, আংকারা অভিযান শুরু করতে যাচ্ছে। তারা আমাদের সঙ্গে পরামর্শ করেছে।

জিম ম্যাটিস বলেন, সিরিয়ার আফরিনে মার্কিন সমর্থিত শক্তির বিরুদ্ধে তুরস্ক হামলা চালাচ্ছে বলে তিনি মনে করেন। বিষয়টির সঙ্গে আমেরিকার শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা জড়িত রয়েছেন এবং বিষয়টি নিয়ে তারা কাজ করছেন। কুর্দি গেরিলাদের প্রতি আমেরিকার সমর্থন অব্যাহত থাকবে বলেও তিনি ঘোষণা করেন।

ম্যাটিস দাবি করেন, আমেরিকার সমর্থন নিয়ে কুর্দি গেরিলারা সিরিয়ায় উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের কথিত খেলাফত নস্যাৎ করেছে।

গত শুক্রবার থেকে তুরস্ক সিরিয়ার আফরিন এলাকায় মার্কিন সমর্থিত কুর্দি গেরিলা পিপল’স প্রোটেকশন ইউনিট বা ওয়াইপিজি’র বিরুদ্ধে স্থল ও আকাশ পথে সামরিক অভিযান শুরু করেছে। তুরস্ক মনে করে, ওয়াইপিজি’র সঙ্গে তুর্কি বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুর্দিস্তান ওয়াকার্স পার্টি বা পিকেকে গেরিলাদের সম্পর্ক রয়েছে।