ব্রাজিলের ফুটবলাররা কে কত নম্বর জার্সি পেলেন?

পাঁচবার বিশ্বকাপ জয়ী দল ব্রাজিল। আর এতেই বোঝা যাচ্ছে, ব্রাজিল দলে ডাক পাওয়া কতটা বড় ব্যাপার। বিশ্বকাপের দলে জায়গা পাওয়া আর স্বপ্ন ছোঁয়া তো অনেকটা সমর্থক। দলটা ব্রাজিল বলেই তাদের জন্য জার্সি নম্বরটাও গুরুত্বপূর্ণ। ‘দশ নম্বর’ কিংবা ‘নয় নম্বর’ জার্সিটা যে কেউ গায়ে চাপাতে পারেন না।

আর তাই ব্রাজিলের নাম্বার টেন, নাইন জার্সিগুলো কারা পরবেন তা ঠিক থাকলেও দেশটির ফুটবল কনফেডারেশন থেকে আনুষ্ঠানিকভাবে জার্সি নির্ধারণ করে দেয়া হয়েছে।

এবারের বিশ্বকাপে তাতে পেলে, রিভালদো, জিকোদের মতো ‘দশ নম্বর’ জার্সি পরে মাঠে নামবেন নেইমার। জেসুস ব্রাজিলের প্রথম একাদশে খেলবেন না ফিরমিনো এটা নিয়ে প্রশ্ন ছিল। জেসুসের শুরুর একাদশে খেলা অবশ্য মোটামুটি নিশ্চিতই ছিল। এবার তিনি বিশ্বকাপের নাম্বার নাইট হচ্ছেন তা ঠিক হয়ে গেছে। গোলরক্ষক আলিসন এক নম্বর জার্সি পরবেন। আর থিয়াগো সিলভা ফিরে পেয়েছেন তার দুই নম্বর জার্সিটা।

এদিকে, দলটা দারুণ ভারসাম্যপূর্ণ হওয়ায় আত্মবিশ্বাসের সঙ্গেই নিজেদের ফেভারিট বলছেন, ব্রাজিল দলের সমন্বয়ক সাবেক আর্সেনাল তারকা এদু গাসপার। তিনি বলেন ‘ব্রাজিলকে ফেভারিট বলতে দ্বিধার কোনো সুযোগ নেই। এটাকে বোঝা ভাবা উচিত নয়। এটাই বাস্তবতা। সবদিক থেকেই ব্রাজিল দলটা দুর্দান্ত।’