পরমাণু সমঝোতা মেনে চলবে রাশিয়া ও জার্মানি

ইরানের সঙ্গে ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা মেনে চলার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল।
দুনেতা বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে বের হয়ে গেলেও মস্কো ও বার্লিন তা রক্ষা করবে। রুশ ও জার্মান নেতা এক ফোনালাপে আজ (১১ মে) এ প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

এর আগে গত মঙ্গলবার বিকেলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইউরোপীয় মিত্রদের অনুরোধ ও সমস্ত প্রচেষ্টা উপেক্ষা করে এককভাবে ঐতিহাসিক এ সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেন। শুধু তাই নয়, ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের কথাও ঘোষণা করেন তিনি। পরমাণু সমঝোতাকে মারাত্মক রকমের একপেশে বলে মন্তব্য করে ট্রাম্প বলেন, এর আগে কখনো এমন কোনো চুক্তি হয়নি।

এ বিষয়ে জার্মান নেতার সঙ্গে ফোনালাপের পর রুশ প্রেসিডেন্ট পুতিনের দপ্তর ক্রেমলিন থেকে এক বিবৃতি প্রকাশ করে বলা হয়েছে, মার্কিন সরকার পরমাণু সমঝোতা থেকে বের হয়ে যাওয়ার পর পুতিন ও মারকেল বিষয়টি নিয়ে আলোচনা করেন। আঞ্চলিক ও আন্তর্জাতিক স্থিতিশীলতা রক্ষার দৃষ্টিকোণ থেকে দু নেতা পরমাণু সমঝোতা রক্ষার ওপর গুরুত্বারোপ করেন। এর আগে জার্মান চ্যান্সেলর বলেছেন, ইউরোপের দেশগুলোর উচিত নিরাপত্তা রক্ষার ক্ষেত্রে নিজেদের ওপর নির্ভর করা এবং আমেরিকার ওপর থেকে নির্ভরতা বাতিল করা। পার্সটুডে