ছিনতাইয়ের অর্থ ফিরিয়ে দিয়ে কোলাকুলি

চোর মানে না ধর্মের কাহিনী কিন্তু এখানে দেখা গেল তার উল্টো চোরেরও ধর্ম আছে। তাই মাঝে মাঝে আন্তর্জাতিক গণমাধ্যমে খবর আসে চুরির পর চোরাই মাল ফিরিয়ে দিলো চোর। তবে পাকিস্তানের দুই ছিনতাইকারী শুধু ফিরিয়ে দেওয়া নয়, তাদের শিকার ব্যক্তিটিকে বুকে জড়িয়েও ধরেছে। সিসিটিভি ফুটেজে ধরা পড়া এই দৃশ্য এখন দেশটির সামাজিক যোগাযোগমাধ্যমে রীতিমতো ভাইরাল। পাকিস্তানি সংবাদমাধ্যম জানা যায়, অদ্ভূত এই ঘটনাটি ঘটেছে সিন্ধু প্রদেশের রাজধানী করাচিতে।

ভিডিও ফুটেজে দেখা গেছে, এক ফুড ডেলিভারিম্যান খাবার সরবরাহের পর নিজের মোটরসাইকেলের কাছে গিয়ে ফেরার উদ্যোগ নিচ্ছিলেন। দুই ছিনতাইকারী নিজেদের মোটরসাইকেলে করে ওই ডেলিভারিম্যানের খুব কাছে গিয়ে থামেন। ভয় দেখিয়ে এক ছিনতাইকারী যখন ওই ব্যক্তির কাছ থেকে তার মূল্যবান জিনিসপত্র কেড়ে নেওয়ার চেষ্টা করছিল, অন্যজন তখন আশেপাশে নজর রাখছিল। কষ্টার্জিত আয়টুকু এভাবে চলে যাবে দেখে এসময় ওই ডেলিভারিম্যান কান্নায় ভেঙে পড়েন। এটা দেখেই ছিনতাইকারীদের মন বদলে যায় এবং অর্থ ও জিনিসপত্র ফিরিয়ে দেয়। এমনকি এদের একজন ডেলিভারিম্যানকে বুকে জড়িয়ে ধরে এবং সান্ত্বনা দিয়ে করমর্দন করে অপরজন।

টুইটারে শেয়ার করা ভিডিওটি দেখে এক জন লিখেছেন, ‘মানবিকতা আর দয়ার একটি ছোট্ট কাজ আমাদের অশ্রুসিক্ত করল। এই ঘটনাই বলে দিচ্ছে কোন ধরনের বিষাক্ত পরিবেশে আমরা বাস করি। ছোট ছোট বিষয়গুলি বড় পার্থক্য গড়ে দেয়।’ আরেকজন লিখেছেন, ‘এই ঘটনা আমার মনে ফের মানবতার আশার জন্ম দিল।’ আরও একজন লিখেছেন, ‘মানবতা সবচেয়ে মানুষের বড় গুণ’