কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের একাদশ

কাজান অ্যারেনায় আজ বেলজিয়ামের বিপক্ষে কোয়ার্টার ফাইনাল খেলবে ব্রাজিল। সাধারণত ম্যাচের কয়েক ঘণ্টা আগে একাদশ ঘোষণার প্রথা থাকলেও প্রায় এক দিন আগেই এই ম্যাচের একাদশ জানিয়ে দিলেন কোচ তিতে।

বিশ্বকাপের আগে একবারে ২৩ জনের চূড়ান্ত দল ঘোষণা করেছিলেন ব্রাজিল কোচ। দলের ওপর আস্থা কতটা সেটাই বলে দেয় তার এই সিদ্ধান্ত। মেক্সিকোর বিপক্ষে শেষ ষোলোতেও এক দিন আগে ১১ জনের নাম ঘোষণা করেছিলেন তিনি।

কোয়ার্টার ফাইনালে তিতে অধিনায়কত্ব দিলেন মিরান্দাকে। ৩৩ বছর বয়সী এই ডিফেন্ডার সার্বিয়ার বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচেও নেতৃত্ব দেন। ইনজুরির কারণে শেষ ষোলোতে ছিলেন না মার্সেলো। ফিলিপ লুইসের জায়গায় লেফট ব্যাক হিসেবে শেষ আটে ফিরছেন রিয়াল মাদ্রিদের সহ অধিনায়ক।

নিষেধাজ্ঞার কারণে খেলা হবে না মিডফিল্ডার কাসেমিরোর। মাঝমাঠে তার জায়গা নেবেন ম্যানসিটির ফের্নান্দিনিয়ো।

বদলি নেমে মেক্সিকোর বিপক্ষে দ্বিতীয় গোল করা ফিরমিনো একাদশে ফেরার আভাস দিয়েছিলেন। কিন্তু গ্যাব্রিয়েল জেসুসের ওপর আস্থা ধরে রেখে তাকে বেঞ্চে বসিয়ে রাখছেন তিতে। আক্রমণভাগে জেসুস ও উইলিয়ানকে নেতৃত্ব দেবেন নেইমার।

রক্ষণে মার্সেলো ও মিরান্দার সঙ্গে খেলবেন ফ্যাগনার ও সিলভা। ফের্নান্দিনিয়ো ছাড়াও মাঝমাঠের দায়িত্ব নেবেন ফিলিপে কৌতিনিয়ো ও পাউলিনিয়ো।

একাদশ: অ্যালিসন; ফ্যাগনার, সিলভা, মিরান্দা ও মার্সেলো; পাউলিনিয়ো, কৌতিনিয়ো ও ফের্নান্দিনিয়ো; নেইমার, জেসুস ও উইলিয়ান। মেট্রো