করোনার নতুন রেকর্ড, একদিনে ১০০ জনের মৃত্যু

চীনে করোনাভাইরাসে একদিনে সর্বোচ্চ ১০০ জনের মৃত্যু হয়েছে। এটা একদিনে করোনাভাইরাস সংক্রমণে মৃতের সংখ্যার রেকর্ড। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন যে, করোনাভাইরাসে আক্রান্তের এমন কয়েকটি ঘটনার সন্ধান পাওয়া গেছে; যারা কখনই চীন ভ্রমণ করেননি। এটা এই ভাইরাসটি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার দিকে ইঙ্গিত করে।

এদিকে, পশ্চিমা গণমাধ্যমের খবরে বলেছে যে বেইজিং করোনা প্রতিরোধে আন্তর্জাতিক স্বাস্থ্য বিশেষজ্ঞদের সঙ্গে পুরোপুরি সহযোগিতা করছে না। জেনেভা থেকে রবিবার এক টুইট বার্তায় ডব্লিউএইচওর মহাপরিচালক টেডরস আধানম গেবিয়াসেস বলেছেন, করোনাভাইরাস দ্রুত চীনের বাইরে ছড়িয়ে পড়ছে। বিস্তার রোধে চীনের পদক্ষেপ খুবই ধীর বলে মনে হচ্ছে, করোনার বিস্তার রোধ করতে হলে আরো দ্রুত পদক্ষেপ নিতে হবে।

প্রাণঘাতী করোনাভাইরাসে এখন পর্যন্ত ৯০৯ জন মানুষের মৃত্যুর খবর এসেছে আন্তর্জাতিক গণমাধ্যমে। আক্রান্তের সংখ্যা ৪০ হাজারেরও বেশি। চীনের বাইরে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত ৩০০ রোগীর সন্ধান পাওয়া গেছে। এদের মধ্যে বেশ কযেকজন মৃত্যুবরণ করেছে। চীনে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৭ হাজার ১৯৮ জনে। এই তথ্য জানিয়েছে চীনের স্বাস্থ্য কমিশন। এখন পর্যন্ত শুধু হুবেই প্রদেশেই মারা গেছে ৭৮০ জন। এই হুবেই প্রদেশের উহান শহর থেকেই করোনার প্রাদুর্ভাব শুরু হয়।