অমর একুশে বই মেলার অন্যতম আকর্ষণ নিজাম উদ্দিন রনির ”এলোমেলো ভাবনা”

মোঃ সাইফুল আলম, একুশ আমার ডট কম, ঢাকাঃ

আর মাত্র কয়েকদিন বাকি অমর একুশে গ্রন্থমেলার। বাংলা একাডেমী চত্বরে প্রানের একুশে বই মেলাকে কেন্দ্র করে হাজার হাজার নতুন বই আসে। আর পুরো ফেব্রুয়ারি মাস জুড়ে এই বই মেলাকে কেন্দ্র করে নতুন ও পুরাতন লেখকরা একটা সেতু বন্ধন তৈরি করে। গল্প, উপন্যাস, কবিতা, ছড়া, অনুবাদসহ নানান প্রকার বই আলো ছড়ায় এই মেলায়।

অমর একুশে বই মেলায় অন্যতম আকর্ষণ থাকে নতুন লেখকদের নিয়ে। তরুন ও নতুনরা এই মেলাকেই বেছে নেন তাদের প্রথম বই প্রকাশের জন্য। নিজাম উদ্দিন রনি। এই প্রজন্মের তরুন লেখক ও কবি। এবারের একুশে বই মেলায় বের হচ্ছে তার প্রথম বই। বইয়ের নাম ”এলোমেলো ভাবনা”। বইটি প্রকাশিত হচ্ছে বেহুলাবাংলা প্রকাশনীতে থেকে। কবিতার এই বইটিতে সর্বমোট ৪৭টি কবিতা থাকছে। আজকের বাস্তবতা, প্রেমের কবিতা, রাজনীতি, বর্তমানের স্বাধীনতা নিয়ে তরুণদের ভাবনাসহ নানান সমসাময়িক বিষয় ফুটে উঠেছে তরুন এই লেখকের বইটিতে।

একুশে বইমেলা ২০২০ এর স্টল নং ৪৬৯-৭১ তে পাওয়া যাবে ”এলোমেলো ভাবনা” বইটি। বেহুলাবাংলা প্রকাশনীর এই কবিতার বইয়ের উল্লেখযোগ্য কবিতা গুলো হল, নষ্ট কাব্য, নষ্ট যৌবন, নষ্ট রাষ্ট্র, আজকের স্বাধীনতা, একলা বাঁচি, আমার মৃত্যু চাই, আমি ভালো আছি, এই ছেলেটা, ভুল জন্ম সহ আরও অনেক কবিতা।

জীবনের প্রথম প্রকাশিত বই সম্পর্কে লেখক নিজাম উদ্দিন রনি বলেন, ২০১৪ থেকে নাটক পরিচালক হিসেবে কাজ করছি। আর তারও আগে থেকে লিখছি। এক সময় ভাবনা এলো একটি বই বের করি। আর তাই এই প্রানের মেলাকে বেছে নিলাম। আত্মার গভীরতম স্থান থেকে অনেক কৃতজ্ঞতা প্রকাশ করছি চন্দন ভাইকে। যিনি বেহুলাবাংলার প্রকাশন। তিনি আমাকে সর্বাত্মক সহযোগিতা করেছেন। আর ধন্যবাদ জানাচ্ছি শ. ই. মামুন ভাইকে। যিনি অনেক দৃষ্টি নন্দন প্রচ্ছদ করেছেন আমার বইটির জন্য। সবাইকে আমন্ত্রন জানাই, মেলায় আসবেন আর বইটি পরে আমার সমালোচনা করবেন। ধন্যবাদ সবাইকে।